আমি অনলাইনে কি কাজ করবো? পর্ব-2

 

 

আমি অনলাইনে কি কাজ করবো? পর্ব-2


আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন। আল্রাহর রহমতে সবাই ভালো আছেন অব্যশই। আজ আমি আপনাদের সাথে অনলাইন আয় নিয়ে ধারাবিহক পোষ্ট করব। কেউ পোস্টগুলো মিস করবেন না আশা করি। নতুনরা জানুন কাজে দেবে। যারা অনলাইন এ নতুন আসে তারা সবাই চাই এবং গুগল এ অনেক সার্চ দেয় অনলাইন থেকে ইনকাম লিখে কিন্তু ১মাস গুতাগুতি করার পর দেখে যে না অনেক কঠিন এটা আমার দ্বারা সম্ভব না।এবং অনেকে ইচ্ছা থাকলেও সঠিক পথ না জানায় কাজ শুরু করতেই পারে না। অবশেষে তাদের শেষ কথা অনলাইন এ ইনকাম করা সম্ভব না।

                                           ব্লগস্পট কি?


বর্তমান বিশ্বে ব্লগিং একটি জনপ্রিয় গণমাধ্যম হিসেবে বিবেচিত হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশের ব্লগাররা ব্লগিং করে তাদের সামাজিক এবং মূল্যবোধের পরিচয় দিচ্ছে।
শুধু তাই নয়, ব্লগিং করে তারা অনলাইন থেকে প্রচুর অর্থ উপার্জন করছে। আপনি আমার এই নিবন্ধটি পড়ছেন এর অর্থ আপনার মাঝে ব্লগিং করার সুপ্ত বাসনা হলেও রয়েছে। তবে আপনি যদি একজন প্রফেশনাল মানের ওয়েব বা ব্লগ পাবলিশার হতে পারেন তবে তুলনামূলক কম পরিশ্রম করে আজীবন ভাল
আমি যখন ব্লগিং শুরু করি তখন আমি বুঝতে পারছিলামনা আসলে কি কারনে ব্লগ তৈরি করবো ? কেন ব্লগ লিখবো ? ইত্যাদি অসংখ্য বিষয়ে প্রশ্ন জেগে উঠলো কিন্তু উত্তরের আশায় গুগল আমাকে তেমন কোন বাংলা তথ্য দিতে পারলনা। ফলশ্রুতিতে কোন কিছু না জেনেই শুরু করলাম ব্লগিং নামের অজানা একটি পেশা। ব্লগিং শুরু করার পরে ধীরে ধীরে আমার সামনে এর পরিধি সম্পর্কে বিভিন্ন সুবিধা হাতছানি দিতে লাগলো এবং বর্তমানে আয়ের অসংখ্য দ্বার উন্মোচন হয়েছে।


বর্তমানে বাংলাদেশী ব্লগাররা বাংলা ভাষায় ব্লগ লিখছেন ফলে বাংলা ভাষার পরিধি বিস্তৃত হচ্ছে সেই সাথে বাংলা ভাষায় তথ্য অনুসন্ধানে গুগল ব্লগিং কিওয়ার্ড নিয়ে অপর্যাপ্ততা মুলক কোন বানি শোনায়না। ব্লগিং নিয়ে অসংখ্য বাংলা তথ্য প্রকাশের ফলে এই সমস্যাটি এখন আর নেই। বর্তমানে অসংখ্য প্রতিষ্ঠান ব্লগিং এবং অন্যান্য অসংখ্য মাধ্যম নিয়ে নতুনদের প্রশিক্ষন দিচ্ছে ফলে সহজেই আমরা ব্লগের গুরুত্ব বুঝতে পারছি। “বাংলাহিলি.কম” নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান বর্তমানে এধরনের একটি প্রশিক্ষণের আয়জন করেছে আপনি এখান থেকে বিস্তারিত জানতে পারবেন।
যাই হোক আমাদের মুল প্রসঙ্গে ফিরে আসি, বর্তমানে বাংলাদেশের শিক্ষিত সমাজ ব্লগিং শুরু করছে কিন্তু নির্দিষ্ট গাইডলাইনের অভাবে কিছু দিনের মাঝেই তারা ঝরে পড়ছে।

নতুনদের জন্য আমার পরামর্শ, প্রথমেই ব্লগিংকে অর্থ উপার্জনের মাধ্যম হিসেবে নয়, এটিকে একটি গণমাধ্যম হিসেবে বিবেচনা করা উচিত। সঠিক পরিকল্পনার প্রয়োগে এই গণমাধ্যমটি ধীরে ধীরে আপনার অর্থ উপার্জনের রাস্তা তৈরি করবে। মনে রাখবেন বর্তমানে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা বছরে এক হাজার কোটি টাকা বৈদেশিক মুদ্রা আয় করছে।
পরিশেষে, একজন প্রফেশনাল ব্লগার হিসেবে আমি সর্বোপরি ব্লগ সংক্রান্ত এবং ব্লগ নিয়ে সুদূরপ্রসারী ভবিষ্যৎ পরিকল্পনা করে থাকি ফলে স্বয়ংক্রিয় ভাবে সফলতা আমাকে স্পর্শ করতে বাধ্য হয়। সময়ের সাথে সাথে আমার আয়ের পরিমান প্রত্যাশিত ভবে বেড়ে চলেছে। আশা করছি বিশ্বের সেরা ব্লগারদের মাঝে নিজের অবস্থানটি সহজেই তৈরি করে নিতে পারবো। আপনাদের সামনে এই বিষয়গুলো উপস্থাপন করার একমাত্র প্রধান উদ্দেশ্য হল আপনি এথেকে একধরনের উৎসাহ পাবেন যা আপনার ভবিষ্যৎ ব্লগার হিসেবে প্রস্তুত করতে সহায়ক হবে। ভালও থাকবেন।

                                        ওয়ার্ডপ্রেস কি?


 ওয়ার্ডপ্রেস কি?

ওয়ার্ডপ্রেস হল বর্তমান সময়ের সর্বাধিক জন্যপ্রিয় এবং বহুল ব্যবহৃত কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ব্লগিং সফটওয়্যার। যার মাধ্যমে অতি অল্প সময়ে একটি সুন্দর ব্লগ তৈরি করা যায়। ২০০৩ সালের ২৭শে মে ম্যাট মুলেনওয়েগ এটি প্রাথমিকভাবে প্রকাশ করেন। বর্তমানে হাজার হাজার সেচ্ছাশ্রমী এই প্লাটফর্ম এর মান উন্নয়নের কাজ করে চলেছেন।

কেন ওয়ার্ডপ্রেস ব্যবহার করবো?

বিশ্বের অধিকাংশ ব্লগই বর্তমানে এই প্লাটফর্ম ব্যবহার করছে। ওয়ার্ডপ্রেসকে ব্যবহারের প্রধান কারন হচ্ছে এটি ওপেন সোর্স ভিত্তিক একটি কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ফলে যেকোনো ব্যক্তি তার পছন্দমত এটিকে সাজাতে পারে, পছন্দ মত আপডেট তৈরি করতে পারে। মোট কথা ব্যবহারকারীদের সুবিধার্তে এটিকে উন্মুক্ত করে দেওয়া হয়েছে। পিএইচপি,মাইএসকিউএল বা এইচটিএমএল এক্সপার্টরা পূর্বে ব্লগ ডিজাইন করতে অনেক পরিশ্রম করতো কিন্তু বর্তমান প্রযুক্তির উন্নয়নে এধরনের একটি ওপেন সোর্স ভিত্তিক আকর্ষণীয় প্লাটফর্ম সত্যি প্রশংসার দাবিদার।
ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার মাইএসকিউএল, পিএইচপি, এইচটিএমএল বা কোডের জ্ঞান ছাড়াই ওয়েবসাইট বা ব্লগ কয়েক দিনেই তৈরী করা সম্ভব। সার্চ ইঞ্জিন এক্সপার্টদের কাছে এটি সবচেয়ে ভালমানের সিএমএস কারন অতি সহজেই এর কন্টেন্ট  সার্চ ইঞ্জিন পড়তে পারে। এবং খুব দ্রুত এটি লোডিং হয়। ওয়ার্ডপ্রেস সফটওয়্যারটি ওপেনসোর্স এবং বিনামূল্যে পাওয়া যায়। এছাড়াও বিনামূল্যে অজস্র প্লাগইন, উইডজেট এবং থীম পাওয়া যায় যা আপনার ব্লগকে আরো আকর্ষণীয় করে তুলবে।
যারা প্রোগ্রামিং জানেননা তারা এর বিভিন্ন টুলস দিয়ে সহজেই এর মানোন্নয়ন করতে পারবেন। পরিশেষে, ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমানে সর্বাধিক জনপ্রিয় এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম যা আপনার ব্লগকে করে তুলবে আকর্ষণীয় ও সার্চ ইঞ্জিন বান্ধব।
পরবর্তী পোস্টে আরো আলোচনা করা হবে। সাথেই থাকুন
যাই হোক অনেক বড় লেখা হয়ে গেল। আশা করি সকলেই বুঝতে পেরেছেন। এখন এই পথের কোন পথে যাবেন সেইটা আপনার সিদ্ধান্ত । আপনার সিন্ধান্তর প্রতি কেউ জোর করবে না। কেউ বলবে না তুই এই কাজ কর এটা একটা স্বাধীন পেশা। আপনি যেই পথ বেছে নিবেন সেই পথ থেকেই প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। শুধু আপনার থাকতে হবে শেখার প্রচুর আগ্রহ, এবং ধৈর্য্য।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আমি অনলাইনে কি কাজ করবো? পর্ব-1